মাছের কাটলেট

0
46
মাছটার্ম মুছে ফেলুন: পেয়াজ পেয়াজটার্ম মুছে ফেলুন: ধনে পাতা ধনে পাতাটার্ম মুছে ফেলুন: পাউরুটি পাউরুটিটার্ম মুছে ফেলুন: কাঁচা মরিচ কাঁচা মরিচটার্ম মুছে ফেলুন: বিস্কুট/টোস্টের বিস্কুট/টোস্টেরটার্ম মুছে ফেলুন: কর্ণফ্লাওয়ার কর্ণফ্লাওয়ারটার্ম মুছে ফেলুন: ডিম ডিমটার্ম মুছে ফেলুন: গরম মসলা গরম মসলাটার্ম মুছে ফেলুন: জিরা গুড়া জিরা গুড়াটার্ম মুছে ফেলুন: প্রস্তুত প্রণালী প্রস্তুত প্রণালীটার্ম মুছে ফেলুন: আদা আদাটার্ম মুছে ফেলুন: রসুন রসুন
মাছের কাটলেট

মাছ পুষ্টির এক অনন্য উৎস। খাদ্য বিজ্ঞানীদের মতে আমাদের দেহের জন্য মাছের প্রয়োজনীয়তা প্রচুর। আজকে আমাদের পরিবেশনা মজাদার মাছের কাটলেট (ফিস কাটলেট)।

উপকরণঃ

১. যে কোন বড় বা মাঝারি সাইজের মাছ আধা কেজি পরিমান২. আদা বাঁটা এক চা চামচ

৩. লবন পরিমান মত

৪. রসুন বাটা আধা চা চামচ

৫. পেয়াজ কুচি দেড় কাপ

৬. ধনে পাতা কুচি আধাকাপ

৭. পাউরুটি ২-৩ পিস

৮. কাঁচা মরিচের কুচি ২-৩ টেবিল চামচ

৯. বিস্কুট/টোস্টের গুড়া ১-১.৫ কাপ

১০. কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ

১১. ডিম ৩-৪টি

১২. তেল পরিমান মত

১৩. জিরা গুড়া ১ টেবিল চামচ

১৪. গরম মসলার গুড়া আধা চা চামচ

প্রস্তুত প্রণালী

প্রথমে মাছ, পরিমান মত লবন, আদা বাঁটা, রসুন বাঁটা, অল্প কাঁচা মরিচ ও অল্প পানি দিয়ে মাছ ভালো ভাবে সেদ্ধ করে নিতে হবে।

এরপর ভালো করে বেছে কাঁটা ছাড়িয়ে নিতে হবে।

এবার পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, কুচি করা কাঁচা মরিচ, কর্ণফ্লাওয়ার, পাউরুটি, গরম মসলা, জিরা গুড়া এবং বিস্কুট/টোষ্টের গুড়া এক সাথে ভালো ভাবে মেখে কিছু সময় রেখে দিতে হবে।

এবার মাখানো অংশ আপনার পছন্দ মত আকার তৈরী করে প্রথমে বাড়তি বিস্কুট/টোস্টের গুড়া মাখিয়ে নিন; এবং ডিম ফেঁটে তার মধ্যে ভালো ভাবে চুবিয়ে নিন।

এবার প্যানে/কড়াইতে তেল গরম করে তেলে দিয়ে ভালো ভাবে ভেজে তুলে ফেলুন। এবার পছন্দ মত সাজে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন আপনার তৈরী মাছের কাটলেট।

দৈনিক সংগ্রাম ৩১ জুলাই ২০১৮

LEAVE A REPLY