স্বর্ণ-রুপার গয়না উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়

0
124
টার্ম মুছে ফেলুন: কন্ডিশনার কন্ডিশনারটার্ম মুছে ফেলুন: লবণ ও লেবু লবণ ও লেবুটার্ম মুছে ফেলুন: টুথপেস্ট টুথপেস্টটার্ম মুছে ফেলুন: ঔজ্জ্বল্য ঔজ্জ্বল্য
স্বর্ণ-রুপার গয়না উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়

অনেক স্বর্ণ-রুপার গয়না, মুদ্রা ও বাসন কিনে ব্যবহারের ফলে এর রং অনেকটা চটে যায়। অনেক বলেন স্বর্ণ ক্ষয় হয়। স্বর্ণের উজ্জ্বল্য তেমন একটা হারায় না। কিন্তু রুপা তেমন নয়। কিছু দিন ব্যবহারের পর থেকেই রুপা সহজেই তার ঔজ্জ্বল্য হারাতে থাকে। কালো হয়ে এলে তার সৌন্দর্যও হারিয়ে যায়।

তবে কিছু ঘরোয়া উপায় জানা থাকলে রুপার জিনিসকে ঘরে বসেই চকচকে করতে পারেন। আসুন জেনে নিন কীভাবে সহজেই রুপার জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো।

টুথপেস্ট

রুপর জিনিসকে ঝকঝকে রাখতে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে তা ঘষে দিন। খানিক ক্ষণ রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন রুপার গয়না।দেখবেন কালো ভাব দূর হবে।

আর জানুন ঃ রক্তস্বল্পতা দূর করবে ৫ খাবার

লবণ ও লেবু

পুরনো রুপাকে সহজেই চকচকে করতে লবণ ও লেবুর রস ব্যবহার করতে পারেন।একটি আস্ত লেবুকে কেটে বীজ বের করে লবণের মধ্যে ফেলে রাখুন। এ বার তা দিয়ে রুপার জিনিস ঘষে দিন। তা হলেই নতুনের মতো দেখাবে রুপা।

কন্ডিশনার

শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। শ্যাম্পুর পর যে কন্ডিশনার চুলে মাখেন, তা দিয়েই ধুয়ে ফেলুন রুপার জিনিস। রুপার গায়ে লেগে থাকা দাগ ও রঙের মালিন্য সরাতে এটি খুব কার্যকর।

দৈনিক যুগান্তর, ০৯ নভেম্বর, ২০১৮

LEAVE A REPLY