রক্তস্বল্পতা দূর করবে ৫ খাবার

0
72
মধুটার্ম মুছে ফেলুন: ডিম ডিমটার্ম মুছে ফেলুন: টমেটো টমেটোটার্ম মুছে ফেলুন: চীনাবাদাম চীনাবাদামটার্ম মুছে ফেলুন: খেজুর খেজুরটার্ম মুছে ফেলুন: রক্তস্বল্পতার সমস্যাও দূর হবে রক্তস্বল্পতার সমস্যাও দূর হবেটার্ম মুছে ফেলুন: আয়রন আয়রনটার্ম মুছে ফেলুন: ভিটামিন 'সি' ভিটামিন 'সি'টার্ম মুছে ফেলুন: পুরুষের রক্তে হিমোগ্লোবিন ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার পুরুষের রক্তে হিমোগ্লোবিন ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটারটার্ম মুছে ফেলুন: নারীর জন্য রক্তে হিমোগ্লোবিন ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার নারীর জন্য রক্তে হিমোগ্লোবিন ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটারটার্ম মুছে ফেলুন: শিশুদের রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার শিশুদের রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার
রক্তস্বল্পতা দূর করবে ৫ খাবার

আয়রনের অভাবে শরীরে রক্তস্বল্পতা দেখা দেয়। রক্তস্বল্পতাকে আমরা অনেকেই গুরুত্ব দিতে চাই না।রক্তস্বল্পতাকে গুরুত্ব না দেয়ার ফল হতে পারে মারাত্মক। দীর্ঘদিন রক্তস্বল্পতায় ভুগলে হয়ে যেতে পারে বড় ধরনের অসুখ।

চিকিৎসকরা বলছেন, একজন পূর্ণবয়স্ক পুরুষের রক্তে হিমোগ্লোবিন ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার; নারীর জন্য রক্তে হিমোগ্লোবিন ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার এবং শিশুদের রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার থাকা স্বাভাবিক।

আরও জানুন ঃশিশুদের অ্যালার্জি থেকে দূরে রাখার উপায়

 কারো  রক্তে হিমোগ্লোবিন এর চেয়ে কমে গেলে ধরে নিতে হবে তিনি রক্তাস্বল্পতায় ভুগছেন।

রক্তস্বল্পতা দূর করতে শরীরে আয়রনের পরিমাণ বা ভারসাম্য ঠিক রাখতে হবে। এর জন্য প্রয়োজন পর্যাপ্ত পরিমাণে আয়রনসমৃদ্ধ খাবার। ৫টি খাবার আছে, যা খেলে রক্তশূন্যতা দূর হয়।

আসুন জেনে নেয়া যাক সেসব খাবার সম্পর্কে-

১. খেজুর:

খেজুরের পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। খেজুরে রয়েছে ভরপুর আয়রন। তাই রক্তস্বল্পতার সমস্যা দূর করতে নিয়মিত খাদ্যতালিকায় খেজুর রাখতে পারেন।

২. চীনাবাদাম:

রক্তাস্বল্পতার হাত থেকে মুক্তি পেতে হলে রোজ চীনাবাদাম খান। চীনাবাদামে থাকা আয়রন আপনার শরীরকে রাখবে নিরাপদ।

৩. ডিম

দিনে মাত্র একটি ডিম খাওয়া অভ্যাস করলে শরীরে আয়রনের ঘাটতি বা রক্তাস্বল্পতার সমস্যা থেকে দূরে থাকা যাবে সহজেই। তাই ডিমের মতো সহজলভ্য, পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

৪. টমেটো:

টমেটো রক্তস্বল্পতা দূর করতে খুবই কার্যকরী উপাদান। টমেটোয় থাকা আয়রন, ভিটামিন ‘সি’ ও লাইকোপেন রক্তাস্বল্পতাসহ নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখতে পারেন টমেটো।

৫. মধু:

মধু একটি উচ্চ ঔষধি গুণসম্পন্ন ভেষজ তরল। এই মধু রক্তস্বল্পতার সমস্যা দূর করতে অত্যন্ত কার্যকরী। চিনির বদলে নানা খাবারে মধু যোগ করা যেতে পারে। এতে চিনির ক্ষতিকর প্রভাব থেকেও বাঁচা যাবে, এর সঙ্গেই রক্তস্বল্পতার সমস্যাও দূর হবে।

সূত্র : জিনিউজ।
দৈনিক যুগান্তর , ০৭ নভেম্বর ২০১৮

LEAVE A REPLY