শিশুর বমি হলে কী করবেন?

0
59
টার্ম মুছে ফেলুন: বারবার তরল খাবার বারবার তরল খাবারটার্ম মুছে ফেলুন: বমির সাথে রক্ত যাওয়া বমির সাথে রক্ত যাওয়াটার্ম মুছে ফেলুন: বুকের দুধ বুকের দুধটার্ম মুছে ফেলুন: চিকিৎসকের পরামর্শ চিকিৎসকের পরামর্শটার্ম মুছে ফেলুন: বিশ্রাম বিশ্রামটার্ম মুছে ফেলুন: তরল জাতীয় খাবার তরল জাতীয় খাবারটার্ম মুছে ফেলুন: মায়ের দুশ্চিন্তার কারণ মায়ের দুশ্চিন্তার কারণটার্ম মুছে ফেলুন: শিশুর বমি শিশুর বমি
শিশুর বমি হলে কী করবেন?

নবজাতকদের অনেক কিছুর মতো বমি করার প্রবণতাও অনেক সময় বড় হয়ে দেখা দেয়। শিশুর জীবনের প্রথম কিছু সপ্তাহে খাওয়ার সাথে সামঞ্জস্য করতে গিয়ে বমির এই সমস্যা দেখা দিতে পারে।

অতিরিক্ত খাবার খাওয়া, খাবারের সাথে সামঞ্জস্য রাখতে সমস্যা হলে শিশুর বমির সমস্যা দেখা যায়। এছাড়াও পেটের ইনফেকশন, ফুড এলার্জিসহ অন্যান্য বিভিন্ন কারণে শিশু বমি করতে পারে, যা মায়ের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। আসুন জেনে নেই শিশুর বমি হলে কী করবেন?

তরল জাতীয় খাবার

শিশুর বমি হওয়ার সমস্যা শুরু হলে তা ছয় থেকে চব্বিশ ঘণ্টা পরপর হতে পারে। এজন্য আলাদা কোনো ট্রিটমেন্টের দরকার হয় না বরং শিশুকে পানিশূন্যতা থেকে বাঁচানোর জন্য বারবার তরল জাতীয় খাবার খাওয়ালেই চলে।

বমির সাথে রক্ত যাওয়া

শিশুকে খাওয়ানোর আধা ঘণ্টার মধ্যে বারবার বমি করে পুরো খাবার বের করে দেওয়া। পেট বসে যাওয়া কিংবা ফেঁপে থাকা। বমির সাথে সবুজ পাতলা তরল বেরিয়ে যাওয়া।

আরও জানুন ঃ শিশুর প্রথম শক্ত খাবার

বারবার তরল খাবার

শিশুকে তরল খাবার বারবার খেতে দিতে হবে। বমি মাধ্যমে শিশুর যতটা তরল শরীর থেকে বেরিয়ে গেছে তা যাতে সঠিকভাবে পূরণ হয়ে যায় সেদিকে নজর দিতে হবে।

বুকের দুধ

তরল খাবারের সবচেয়ে বড় উৎস হতে পারে বুকের দুধ। কিন্তু, এক্ষেত্রে শিশুকে ফলের রস দেওয়া থেকে বিরত রাখুন।

বিশ্রাম

শিশুকে পূর্ণ বিশ্রামে রাখতে হবে। যাতে শিশুর ওপর যতটা ধকল যায় তা দূর হতে পারে।

চিকিৎসকের পরামর্শ

শিশুর এসব সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দৈনিক যুগান্তর, ৩০ অক্টোবর ২০১৮

LEAVE A REPLY