কৃমিনাশক ওষুধ সেবন

0
68
ভিটামিন ‘এ’টার্ম মুছে ফেলুন: রক্তস্বল্পতা রক্তস্বল্পতাটার্ম মুছে ফেলুন: অ্যালার্জি অ্যালার্জিটার্ম মুছে ফেলুন: অপুষ্টি অপুষ্টিটার্ম মুছে ফেলুন: দেহে কৃমির সংক্রমণ দেহে কৃমির সংক্রমণটার্ম মুছে ফেলুন: কটি জনস্বাস্থ্য সমস্যা কটি জনস্বাস্থ্য সমস্যাটার্ম মুছে ফেলুন: ক্যাপসুল ক্যাপসুলটার্ম মুছে ফেলুন: কৃমিনাশক ট্যাবলেট কৃমিনাশক ট্যাবলেটটার্ম মুছে ফেলুন: বমি ভাব হতে বমি ভাব হতেটার্ম মুছে ফেলুন: কারা খাবে কারা খাবেটার্ম মুছে ফেলুন: কখন খাওয়ানো ভালো কখন খাওয়ানো ভালো
কৃমিনাশক ওষুধ সেবন

আমাদের দেশে শিশুদের রক্তস্বল্পতা, অ্যালার্জি ও অপুষ্টির অন্যতম কারণ দেহে কৃমির সংক্রমণ। এটি এ দেশের একটি জনস্বাস্থ্য সমস্যাও বটে। যদিও এখন জনগণের মধ্যে কৃমি নিয়ে সচেতনতা বেড়েছে।

সরকারের তত্ত্বাবধানে ভিটামিন ‘এ’ ক্যাপসুলের সঙ্গে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর ফলে বিরাট সংখ্যক শিশু কৃমির জটিলতা থেকে রেহাই পেয়েছে।

কারা খাবে :

দুই বছরের পর থেকে শিশুরা প্রতি ৩/৪ মাস অন্তর অন্তর কৃমিনাশক ট্যাবলেট খেতে পারবে। দেখা যায় কোনো একটি পরিবারে কৃমিতে আক্রান্ত হলে পরিবারের অন্য সদস্যরাও এর সংক্রমণ থেকে সাধারণত মুক্ত থাকেন না। বড়দের এর লক্ষণ না থাকলেও গৃহকর্মী থেকে শুরু করে প্রতিটি ফ্যামিলি মেম্বার একসঙ্গে এ ট্যাবলেট খাবেন।

কখন খাওয়ানো ভালো :

র্ষা বা শীতকালে এ ট্যাবলেট খাওয়ানো ভালো, অন্য সময়ে নিরাপদ নয়- এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে খাওয়ার পর বা ভরাপেটে এ ওষুধ খাওয়া ভালো, ভিটামিন ট্যাবলেট বা সিরাপ খাওয়ার আগে-পরেও এ ওষুধ খাওয়ার কোনো সম্পর্ক নেই। তবে ওষুধ খাওয়ার আগে-পরে বাইরের খোলা খাবার, জুস, চিপস ইত্যাদি থেকে শিশুর পেট খারাপ বা বমি বমি ভাব হতে পারে।

ডা. প্রণব কুমার চৌধুরী

শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ

বিভাগীয় প্রধান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল

দৈনিক যুগান্তর , ০৯ জুলাই ২০১৮

LEAVE A REPLY