চামড়াসহ মুরগি স্বাস্থ্যের জন্য উপকারী

0
34

মুরগির গোস্ত অনেকেরই পছন্দ। তবে চামড়াসহ খেতে বললে, দশ হাত দূরে যাওয়ার লোকের সংখ্যাই বেশি। কিন্তু এত ঘৃণা নিয়ে যা ফেলে দিচ্ছেন, তার গুণাগুণ কিন্তু অনেক। জানেন কি?

না জানলে জেনে রাখুন, এ নিয়ে দীর্ঘ সমীক্ষা বলছে শরীরের জন্য উপকারী মুরগির চামড়া। একথা সত্যি যে, মুরগির চমাড়ায় জমে থাকে প্রচুর ফ্যাট। তবে এতে জমে থাকা ফ্যাটের অনেকটাই অসম্পৃক্ত চর্বি, যা শরীরের পক্ষে উপকারী।

হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথের রিপোর্ট অনুযায়ী, চিকেন স্কিন বা চমাড়ায় লুকিয়ে অসম্পৃক্ত চর্বির ভাণ্ডার। কোলেস্টেরল কমানো কিংবা ব্লাড প্রেশার লেভেল স্বাভাবিক রাখার ক্ষেত্রে বড় ভূমিকা রয়েছে অসম্পৃক্ত চর্বির। হার্ট সুস্থ রাখতেও উপযোগী অসম্পৃক্ত চর্বি।

মুরগির চামড়ায় থাকে ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। সঠিক পরিমাণে শরীরে গেলে যা বহু রোগের ওষুধ।সমীক্ষা রিপোর্টে প্রকাশ, এক আউন্স বা ২৮.২৫ গ্রাম চিকেনের চামাড়য় মাত্র তিন গ্রাম সম্পৃক্ত চর্বি থাকে যা ফ্যাট বাড়ায়, তুলনায় অসম্পৃক্ত চর্বির পরিমাণ প্রায় ৮ গ্রাম, যা দেহের পক্ষে উপকারী।

তবে হ্যাঁ, অবশ্যই মাত্রাতিরিক্ত নয়, চামড়াসহ মুরগি খেলেও তা মেপে খাওয়া জরুরি। চামড়া রান্না করা মুরগি রসনাতৃপ্তিতেও তুলনাহীন। এখন কীভাবে তা রান্না করা হবে, সেই বিষয়েও নজর দেয়া দরকার।

উপদেশঃ ঝাল-মশলা মাখিয়ে, ডোবা তেলে ভেজে রান্না করা চিকেন থেকে কিন্তু মোটেই কোনো খাদ্যগুণ মিলবে না।

দৈনিক সংগ্রাম,২১ জুলাই ২০১৮

LEAVE A REPLY