ঝাল খাবারে মৃত্যুঝুঁকি কমে!!!

0
42

অনেকের ধারণা, ঝাল-মসলাযুক্ত খাবার খেলে বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। কিন্তু এ ধারণা ভুল। সাম্প্রতিক এক গবেষণা বলছে ভিন্ন কথা। প্রতিদিন ঝাল ও মসলাযুক্ত খাবার খেলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া হ্রাস পাবে, কমবে মৃত্যুঝুঁকিও। সম্প্রতি, ব্রিটিশ মেডিক্যাল জার্নালে (বিএমজে) এ সংক্রান্ত একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

গবেষকরা জানান, মশলাদার খাবার,বিশেষত তাজা বা শুকনা মরিচ ক্যান্সার,হৃদরোগ,ডায়াবেটিসের মতো জটিল রোগ থেকে রক্ষা করে, মৃত্যুঝুঁকি কমায়।

চীনা একাডেমি অব মেডিক্যাল সায়েন্স-র নেতৃত্বে একটি গবেষকদল ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪ লাখ ৮৭ হাজার ৩৭৫ জনের ওপর গবেষণাটি চালান। প্রতিদিন মশলাদার খাবার খাওয়ার সঙ্গে মানুষের মৃত্যুর কারণ ও ঝুঁকির বিষয়টি খতিয়ে দেখেন তারা।

গবেষণায় দেখা গেছে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রতিদিন মশলাদার খাবার খেয়েছেন তাদের মৃত্যুঝুঁকি, যারা সপ্তাহে একবারেরও কম মশলাদার খাবার খেয়েছেন তাদের তুলনায় ১৪ শতাংশ কম। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই গবেষণায় একই ফল পাওয়া গেছে। যারা অ্যালকোহল পান করেন নি তাদের ক্ষেত্রে আরো বেশি ইতিবাচক ফলাফল এসেছে।

গবেষকরা জানান,মরিচের প্রধান উপাদান ‘ক্যাপসাইসিন’-র মধ্যে প্রচুর ভিটামিন-সি ও নানা পুষ্টিগুণ আছে। মরিচের এই উপাদান এক্ষেত্রে মৃত্যুঝুঁকিও কমাতে সহায়ক হয়।

LEAVE A REPLY