তরকারির লবণাক্ততা কমাতে…

0
50
ভিনেগার ও চিনিটার্ম মুছে ফেলুন: পেঁয়াজ পেঁয়াজটার্ম মুছে ফেলুন: টকদই টকদইটার্ম মুছে ফেলুন: সিদ্ধ আলু সিদ্ধ আলুটার্ম মুছে ফেলুন: আটা দিয়ে তৈরি বল আটা দিয়ে তৈরি বলটার্ম মুছে ফেলুন: কাঁচা আলু কাঁচা আলুটার্ম মুছে ফেলুন: দুধ দুধটার্ম মুছে ফেলুন: লেবুর রস লেবুর রস
তরকারির লবণাক্ততা কমাতে..

হঠাৎ করেই রাতে ঘরে অতিথির সমাগম হলো। তড়িঘড়ি করে রাঁধতে গিয়ে তরকারিতে লবণ পড়ে গেল একটু বেশিই। মেজাজটাই গেল বিগড়ে। আগে তরকারিতে লবণ বেশি হলে দাদি-নানিরা একটু লেবুর রস মিশিয়ে দিতেন। তবে লেবু ছাড়াও তরকারির লবণাক্ততা কমানো যায় নানা উপায়ে।

পড়ুন এখানে—

কাঁচা আলু 

আলু খোসা ছাড়িয়ে ধুয়ে ছোট ছোট করে কেটে যে তরকারিতে লবণ বেশি হয়েছে তাতে রেখে দিন। ২০ মিনিট রাখুন। আলুর টুকরোগুলো তরকারির অতিরিক্ত লবণ শুষে নেবে।

আটা দিয়ে তৈরি বল

তরকারির পরিমাণ অনুযায়ী আটা মথে দু-তিনটি বল তৈরি করে তরকারিতে ডুবিয়ে রেখে দিন। এ বলগুলো অতিরিক্ত লবণ শুষে নেবে। পরিবেশন করার আগে আটার বলগুলো তুলে ফে                                                                         

সিদ্ধ আলু

আলু অন্য সব সবজি ও মাছের সঙ্গে রান্না করা যায়। তাই কোনো তরকারিতে যদি লবণ একটি বেশিই পড়ে যায়, তবে আলু সিদ্ধ করে থেঁতো করে মিশিয়ে দিন। এতে স্বাদও বাড়বে, কমে যাবে লবণাক্ততাও।

টকদই

এক টেবিল চামচ টকদই তরকারিতে দিয়ে নেড়ে দিন। এতে যোগ হবে বাড়তি স্বাদ। টকদই না থাকলে একই উপায়ে দুধ মেশাতে পারেন। আর দুধ অন্যান্য মসলার সঙ্গে মিশে স্বাদ বৃদ্ধিতে আরো বেশি ভূমিকা রাখবে।

পেঁয়াজ

পেঁয়াজ এমনিতেই তরকারির স্বাদ বাড়ায়। অতিরিক্ত লবণাক্ততা কমাতে তরকারিতে কাটা পেঁয়াজ বা বেরেস্তা উভয়ই ব্যবহার করতে পারেন। তাছাড়া পেঁয়াজ চার টুকরো করে কেটেও তরকারিতে ফেলে রাখতে পারেন।

ভিনেগার ও চিনি

লবণাক্ততার সমস্যা নিমেষেই দূর করা যেতে পারে এ দুটো উপকরণের সাহায্যে। তরকারিতে এক টেবিল চামচ ভিনেগার ও এক টেবিল চামচ চিনি মেশান। যেহেতু ভিনেগার টক এবং চিনি স্বাদে মিষ্টি, সেক্ষেত্রে এ দুটোর সংমিশ্রণ তরকারির স্বাদ বৃদ্ধিতে সহায়তা করবে।

সূত্র: এনডিটিভি                                                                                                                  প্রথম আলো , ০৬ সেপ্টেম্বর ২০১৮

LEAVE A REPLY