দাম্পত্য জীবন মধুর করতে ঝগড়া এড়িয়ে চলুন

0
51
স্বামী-স্ত্রী কেউ একজন রেগে রক্তমুখো হয়ে গেছেনটার্ম মুছে ফেলুন: দাম্পত্য জীবনে ঝগড়ার পর ক্লান্তি বোধ করছেন দাম্পত্য জীবনে ঝগড়ার পর ক্লান্তি বোধ করছেনটার্ম মুছে ফেলুন: ঝগড়া দাম্পত্য জীবনে বিচ্ছেদের দিকে এগিয়ে যাচ্ছে ঝগড়া দাম্পত্য জীবনে বিচ্ছেদের দিকে এগিয়ে যাচ্ছেটার্ম মুছে ফেলুন: দাম্পত্য জীবনে ঝগড়া এড়িয়ে চলতে একটু চেষ্টা করুন দাম্পত্য জীবনে ঝগড়া এড়িয়ে চলতে একটু চেষ্টা করুনটার্ম মুছে ফেলুন: ঝগড়া মানেই চিৎকার করে কথা বলা নয় ঝগড়া মানেই চিৎকার করে কথা বলা নয়টার্ম মুছে ফেলুন: আস্তে কথা বলুন আস্তে কথা বলুনটার্ম মুছে ফেলুন: গুছিয়ে কথা বলুন গুছিয়ে কথা বলুনটার্ম মুছে ফেলুন: ভালোবাসার স্মৃতিটুকু স্মরণ করে সমাধানের জন্য সহজ পথ খুঁজে বের করুন ভালোবাসার স্মৃতিটুকু স্মরণ করে সমাধানের জন্য সহজ পথ খুঁজে বের করুন
দাম্পত্য জীবন মধুর করতে ঝগড়া এড়িয়ে চলুন
দাম্পত্য জীবনে ঝগড়া, পারিবারিক জটিলতা খুবই খারাপ একটা সমস্যা। দাম্পত্য জীবনে ঝগড়া হয়নি এমনটি খুবই কম। ছোট একটি ঘটনা বা বিষয় নিয়েই দেখা যায় তুমুল ঝগড়া। যার সমাধান হয়ে যায় কঠিন। এই সূত্র ধরে একসময় সংসার বিচ্যুত হয়ে থাকে। তবুও কেন হচ্ছে দাম্পত্য জীবনে ঝগড়া!

রাসূল (সা.) বলেছেন, কোন মুমিন পুরুষ তার স্ত্রীকে যেন শত্রু না ভাবে। যদি সে তার এক কাজকে পছন্দ না করে তবে তার অপর কাজকে পছন্দ করবে। (মুসলিম আবু হুরায়রা রা.) রাসূল (সা.) আরও বলেছেন, আল্লাহর কাছে সবচেয়ে ঘৃণিত হালাল হলো তালাক। (আবু দাউদ ইবনে ওমর রা.)।

* ঝগড়া মানেই চিৎকার করে কথা বলা নয়, আস্তে কথা বলুন, গুছিয়ে কথা বলুন।
* ঝগড়া করে বাবার বাড়ি চলে যাচ্ছেন। এটা-সেটা ভেঙে ফেলছেন। ভেবে দেখুন এতে আপনার কোথাও কোন ভুল আছে কিনা।
* স্বামী-স্ত্রী কেউ একজন রেগে রক্তমুখো হয়ে গেছেন। অন্যজন চুপ করে শুয়ে থাকুন। ভালোবাসার স্মৃতিটুকু স্মরণ করে সমাধানের জন্য সহজ পথ খুঁজে বের করুন।
* দাম্পত্য জীবনে ঝগড়া তা তো একটু-আধটু থাকবেই তাই বলে পরিবেশ নষ্ট করে নয়। মার্জিত ভাষায় ঝগড়া করুন, শালীনতা বজায় রাখুন।
* ঝগড়া দাম্পত্য জীবনে বিচ্ছেদের দিকে এগিয়ে যাচ্ছে। ঠা-া মাথায় ঝগড়ার ছোট বিষয়টি খুঁজে নিয়ে প্রিয়জনদের সাথে আলোচনার মাধ্যমে সমাধানের সহজ একটি পথ খুঁজে বের করুন।
* দাম্পত্য জীবনে ঝগড়া নিয়ে অপরের কাছে স্ত্রী স্বামীর নিন্দা করবেন না, স্বামী স্ত্রীর নিন্দা করবেন না।
* দাম্পত্য জীবনে ঝগড়া ঘিরে ধরেছে আপনার হাসিখুশি জীবনটা। তাকিয়ে দেখুন আপনার সন্তানের মুখের দিকে। মুহূর্তেই কেটে যাবে ক্লান্তি। অবশ্যই আপনার সন্তানের সুন্দর জীবন নির্ভর করছে আপনার উপর।
* দাম্পত্য জীবনে ঝগড়ার পর ক্লান্তি বোধ করছেন। অবসাদ ঘিরে রেখেছে জীবনটাকে। নোট বইটি খুলে দেখুন বিশেষ কোন দিনে ভালোলাগা স্মৃতিটুকু ধরে রেখেছিলেন গল্প-কবিতায়। সেগুলো পড়ুন। বেশি বেশি কোরআন-হাদীস পড়ুন। দাম্পত্য জীবনে ঝগড়া এড়িয়ে চলতে একটু চেষ্টা করুন। দেখুন কি সুন্দর জীবন আপনার। সংসারে আপনার অনেক দায়িত্ব। সেগুলো মনযোগ দিয়ে পালন করুন। জয় আপনার নিশ্চিত।

দৈনিক আমার সংবাদ , ১৮ অক্টোবর ২০১৮

LEAVE A REPLY