বাদামি চাল নিয়ে দু-চার কথা

0
97
টার্ম মুছে ফেলুন: মনোযোগী হতে হবে মনোযোগী হতে হবেটার্ম মুছে ফেলুন: উচ্ছিষ্টও কাজের উচ্ছিষ্টও কাজেরটার্ম মুছে ফেলুন: সঠিক মাপের পাত্র সঠিক মাপের পাত্রটার্ম মুছে ফেলুন: ধুতে হবে ধুতে হবেটার্ম মুছে ফেলুন: পরিষ্কার বাদামি পরিষ্কার বাদামিটার্ম মুছে ফেলুন: ভাজা ভাত ভাজা ভাত
বাদামি চাল নিয়ে দু-চার কথা

বিশেষজ্ঞের মতে, চালের পুষ্টিগুণের পুরোটা মেলে বাদামি চাল থেকে। তাই স্বাস্থ্য সচেতন ব্যক্তিদের কাছে বাদামি চালের ভাত খুবই প্রিয়। বিশেষ করে যারা ওজন কমানোর কঠিন চ্যালেঞ্জ নিয়েছে, তাদের এই চালে আগ্রহী হতে উৎসাহিত করেন পুষ্টিবিদরা। অবশ্য এ চাল রান্নার পেছনে বেশ সময় বরাদ্দ করতে হবে। পদ্ধতি অতি সাধারণ। পানি ফোটান, চাল দিন আর চুলার মাঝারি আগুনে সিদ্ধ করতে থাকুন। কিন্তু অনেক পাকা গৃহিণীরই অভিযোগ, বাদামি চালের ভাত রান্না করা সহজ কথা নয়। যারা জানে কিংবা জানে না, সবার জন্য এটি রান্নার সঠিক পদ্ধতি শেখাচ্ছেন বিশেষজ্ঞরা

ধুতে হবে

একেবারে সাধারণ কাজ। কিন্তু মনে করে অবশ্যই করতে হবে। এমনকি প্যাকেটজাত পরিষ্কার বাদামি চাল কিনলেও তা ধুয়ে নেবেন ভালো করে। এ চালে বালু আর ধানের খোসা থাকে। ধোয়ার কোনো নিয়ম নেই। অন্য চাল চুলায় বসানোর আগে যেভাবে পরিষ্কার করছেন, সেভাবেই কয়েকবার ধুয়ে নিন।

সঠিক মাপের পাত্র

এই ভাত প্রেসার কুকারে রান্না করা যাবে না। চালের মাপ অনুযায়ী পাত্র বেছে নিন। যতটুকু চাল রান্না হবে, পাত্র যেন তার দ্বিগুণ পরিমাণ ধারণ করতে পারে। বেশি ছোট পাত্রে রান্না করাটা বোকামি। দেখা যাবে, ভাত সিদ্ধ হয়ে উপচে পড়ছে।

মনোযোগী হতে হবে

এই চাল সিদ্ধ হতে বেশ সময় লাগে। তাই অনেকে ভুলে যায় চুলায় ভাত রান্না হচ্ছে। তা ছাড়া চালের অবস্থা বেশ কয়েকবার দেখে আসতে হবে। পানি ফোটানোর সময় পাত্রের মুখে কোনো ঢাকনা দেবেন না। মাঝারি আঁচ থাকবে। চাল দিতে হবে পানি ফুটলে। কিছুক্ষণ ঢাকনা খোলা অবস্থায়ই চাল সিদ্ধ হবে।

আরও জানুন ঃমস্তিষ্ক সুস্থ রাখে যেসব খাবার

উচ্ছিষ্টও কাজের

বাদামি চালের ভাতের উচ্ছিষ্টাংশ ফেলে দেবেন না। এটা দিয়ে নতুন স্বাদের খাবার বানিয়ে ফেলতে পারেন। একটু পেঁয়াজ-মরিচ কেটে নিন। সামান্য সবজি নিতে পারেন। ডিমও চলবে। চুলায় হালকা আঁচে পেঁয়াজ-মরিচ ভেজে সবজি দিয়ে ভাত ছেড়ে দিন। সামান্য লবণ ও মসলা মন্দ নয়। ভেজে ফেলুন। এই ভাজা ভাত কিন্তু দারুণ মজার।

কালের কণ্ঠ,৩০ জুলাই ২০১৮

LEAVE A REPLY