যেসব বিষয় শেয়ার করলে হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট

0
67
টার্ম মুছে ফেলুন: লোকেশন লোকেশনটার্ম মুছে ফেলুন: ছবি পোস্ট ছবি পোস্টটার্ম মুছে ফেলুন: পরিকল্পনা পরিকল্পনাটার্ম মুছে ফেলুন: জন্ম তারিখ জন্ম তারিখটার্ম মুছে ফেলুন: ফোন নাম্বার ফোন নাম্বারটার্ম মুছে ফেলুন: ফেসবুক ফেসবুক
যেসব বিষয় শেয়ার করলে হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট

আপনার অজান্তেই হ্যাক হতে পারে ফেসবুক অ্যাকাউন্ট। প্রতিদিনই এই সমস্যায় পড়ছে হাজারো মানুষ। তবে ফেসবুক জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। এছাড়া বিশেষ করে যারা দেশের বাইরে থাকেন দেশে যোগাযোগের জন্য তাদের ফেসবুক খোলা জরুরি হয়ে পড়ে।

ফোন নাম্বার

ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে প্রয়োজন হয় ফোন নাম্বার। এই নাম্বার হ্যাকার যদি কোন ভাবে জানতে পারে তাহলেই বিপদ। এ জন্য ফেসবুক প্রোফাইলে ফোন নাম্বার এর প্রাইভেসি ‘হাইড’ করে রাখুন।

জন্ম তারিখ

ফেসবুকে জন্মদিনের শুভেচ্ছা পেতে ভালো লাগে সবারই। তাই বলে জন্ম তারিখের সব তথ্য ‘পাবলিক’ করে রাখবেন! এই জন্ম তারিখের মাধ্যমে আপনি হ্যাকিং এর শিকার হতে পারেন। ফেসবুকে জন্ম তারিখ যদি সবাইকে দেখানোর ইচ্ছা থাকে তকে তারিখ ‘পাবলিক’ রেখে সাল ‘হাইড করে রাখতে পারেন।

আরও জানুন ঃ শীতে যে ভাবে পুরুষের ত্বকের যত্ন নিবেন

পরিকল্পনা

কয়েকদিন পরেই বড় কোন অনুষ্ঠান। কিংবা ঘুরতে যাবেন কোথাও। এমন তথ্য ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকুন। কারণ এই তথ্য কাজে লাগিয়ে হ্যাকার বা সাইবার অপরাধীরা অ্যাকাউন্ট হ্যাকিংসহ চুরি, ডাকাতি, ছিনতাই, অপহরণের মতো ঘটনাও ঘটাতে পারে।

ছবি পোস্ট

পরিবারের সদস্যদের ছবি ফেসবুকে দেওয়ার ক্ষেত্রে একটু সংযত হোন। কারণ আপনার দেওয়া এই ছবিগুলো চলে যেতে পারে নানা রকম ওয়েবসাইটে। বিভিন্ন অপরাধমূলক কাজেও ব্যবহৃত হতে পারে। তাই সাবধান হোন এখনই।

লোকেশন

কোন প্রোফাইল হ্যাকিং এর আগে হ্যাকররা ব্যবহারকারীর গতিবিধি লক্ষ্য করতে থাকেন। এর অন্যতম মাধ্যম হলো ফেসবুকে চেক ইন বা লোকেশন শেয়ার। হ্যাকাররা যে কোনও সময় এই তথ্য কাজে লাগিয়ে চুরি, ডাকাতি, ছিনতাই বা অপহরণের মতো কোনও অঘটন ঘটাতেই পারে।

দৈনিক যুগান্তর, ৩১ অক্টোবর ২০১৮

LEAVE A REPLY