শিশুর মেধা বাড়াতে শেখাতে পারেন গান

0
22

গানকে মানা হয় মনের খোরাক হিসাবে। অসময়ে মনে ভাল লাগার জন্ম দেয় গান। আধুনিক চিকিৎসাবিজ্ঞান গানকে অসুখের নিরাময়ক হিসাবে জানিয়েছে। মজার ব্যাপার হচ্ছে এই গান শোনা কিন্তু শুধু মনের খোরাকের জন্য নয়, গান শেখার মাধ্যমে মেধাবী হয়ে উঠতে পারে আপনার সন্তান।
গান শেখার মাধ্যমে আপনার সন্তানের মাঝে কী কী গুণের বিকাশ ঘটতে পারে তার একটা তালিকা জেনে নিতে পারেন-

১। বিজ্ঞান জানাচ্ছে, গান-বাজনার চর্চা শিশুর বুদ্ধির বিকাশ ঘটানোর পাশাপাশি মস্তিষ্কের কোষগুলিকে তাজা রেখে তাকে স্মৃতিধর করে তোলে। গানের স্বরলিপি বা বাজনার তাল মনে রাখার অভ্যাসই তার স্মৃতিশক্তি বাড়ায়।

২। গানের মাধ্যমে শিশু হয়ে ওঠে আবেগপ্রবণ। গানের সঙ্গে সাহিত্যের যোগ থাকায় শিশু কল্পনাপ্রবণ হতে শেখে, আর সেই সাথে আবেগ বুঝতেও পারে সহজে। এছাড়া মঞ্চে উঠে গান গাওয়ার সময় দর্শকদের ইচ্ছা-চাহিদা বোঝার ক্ষমতা তার সেই বয়সেই তৈরি হয়ে যায়। আর তাই মানুষের চাহিদা অনেক সহজেই পড়তে পারে সে।

৩। গান শিখে তা সবার সামনে গাওয়ার অভ্যাস করলে আত্মবিশ্বাস বাড়ে। মনোবিদদের মতে, গান-বাজনা হোক বা অন্য যে কোনকিছু— তা নিয়ে মঞ্চে ওঠার সুযোগ ছোটবেলা থেকেই সন্তানকে দিলে তার ভীতি দূর হয়, এমনকি সমালোচনা গ্রহণ করার ক্ষমতাও অন্যদের তুলনায় বৃদ্ধি পায়। যা তার আত্মিক শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

৪। সন্তানকে ধৈর্যশীল করে তুলতেও গান-বাজনার চর্চা ও অভ্যাস জরুরী। যে কোন গানের সুর সময় নিয়ে শিখতে হয় কাজেই সেই সময়েই সুর আয়ত্তে আনার অভ্যাস এমনিতেই তৈরি হয়ে যায়। এ বিষয়ে মনোবিদরা জানান, গান-বাজনা শেখা শিশুরা যেমন ধৈর্যশীল হয় তেমনি তাদের মন অন্যদের তুলনায় দৃঢ় হয়।

৫। শিশুর একাকীত্বকেও দূর করতে গানের ভূমিকা আছে। গান জানা থাকে বলে শিশুকে একাকিত্ব, হতাশা গ্রাস করতে পারে না সহজে। তাই জীবনের কঠিন সময়গুলোতে সে নিজেকে সামলে নিতে পারে।

৬। গান শেখার ব্যাপারটা এক দিন বা এক মাসের জন্য নয়। এটি দীর্ঘমেয়াদী। দীর্ঘদিন এই অভ্যাস আয়ত্ত করতে হয় বলে সব সময় নতুন শিখে চলার মানসিকতা তৈরি হয় শিশুর মধ্যে। আর এই মানসিকতা তাকে জীবনের কঠিন শিক্ষাগুলো নিতে সাহায্য করে।

শিশুর ছোট বয়স থেকে যে কোনো কিছু শিখানোই তার জন্য ভাল। সন্তানের যাতে আগ্রহ জন্মায় তাই তাকে শিখতে দিন। নির্দিষ্ট করে গানই শেখাতে হবে তা নয়। তবে আর কিছু না পারলে অন্তত গান শেখানোর মাঝে রাখুন। জীবনের নতুন নতুন অধ্যায়গুলো ছোট ছোট কাজ থেকেই শিখে নেবে।

LEAVE A REPLY