স্তন ক্যানসারের ঝুঁকি কমায় ভিটামিন ডি

0
32
মাশরুমটার্ম মুছে ফেলুন: ডিম ডিমটার্ম মুছে ফেলুন: মাছ মাছটার্ম মুছে ফেলুন: পনির পনিরটার্ম মুছে ফেলুন: ভিটামিন ডি ভিটামিন ডিটার্ম মুছে ফেলুন: সয়াবিন সয়াবিনটার্ম মুছে ফেলুন: আয়রন আয়রনটার্ম মুছে ফেলুন: প্রোটিন প্রোটিনটার্ম মুছে ফেলুন: সয়া দুধ সয়া দুধটার্ম মুছে ফেলুন: সামুদ্রিক মাছ সামুদ্রিক মাছটার্ম মুছে ফেলুন: ক্লিনিক্যাল ক্লিনিক্যালটার্ম মুছে ফেলুন: ক্যানসার ক্যানসার
স্তন ক্যানসারের ঝুঁকি কমায় ভিটামিন ডি

যুক্তরাষ্ট্রের প্লাস ওয়ান জার্নালে প্রকাশিত  এক গবেষণা থেকে জানা গেছে, নারীদের শরীরে পর্যাপ্ত পরিমান ভিটামিন ডি থাকলে তাদের স্তন ক্যান্সারের ঝুঁকি কমে।  বিশেষ করে মেনোপজের পর এই ক্যানসার হওয়ার সম্ভাবনা অনেক কমে যায়।

সান দিয়েগো- ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গড়ে ৬৩ বছর বয়সী ৩ হাজার ৩২৫ এবং ১ হাজার ৭১৩ জন নারীকে নিয়ে পরপর দুটো ক্লিনিক্যাল ট্রায়ালের ফলে প্রাপ্ত ফলাফলের ওপর সমীক্ষার ভিত্তিতে এ সিদ্ধান্তে  পৌঁছান।

কয়েকটি খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়।

মাশরুম :

মাশরুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। সপ্তাহে অন্তত চারদিন খাদ্য তালিকায় মাশরুম যোগ করলে তা শরীরে ভিটামিন ডি এর ঘাটতি পূরণে বড় সহায়ক হবে। মাশরুম রোদে শুকিয়ে নিয়ে রান্না করলে আরও বেশি ভিটামিন ডি পাওয়া যায়। সূর্যের আলোয় মাশরুম নিজের দেহেই ভিটামিন ডি উৎপাদন করতে পারে।

পনির  :

এটি ভিটামিন ডি এর অন্যতম উৎস। রক্তে ভিটামিন ডি এর পরিমাণ বাড়াতে খাবারের তালিকায় পনির যোগ করতে পারেন।

মাছ :

সব ধরনের মাছই ভিটামিন ডি এর উৎকৃষ্ট উৎস। তবে  তেল যুক্ত মাছে ভিটামিন ডি এর পরিমাণ বেশি থাকে। বিশেষ করে সামুদ্রিক মাছে এটি বেশি পাওয়া যায়।

ডিম :

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে। তাই শুধু ডিমের সাদা অংশ খাওয়ার পরিবর্তে গোটা ডিম খাওয়া উচিত।

সয়া দুধ  :

সয়া দুধ একটা উদ্ভিজ্জ দুগ্ধ উপাদান,যা সয়াবিন শুকিয়ে গুঁড়া করে পানির সঙ্গে মিশিয়ে প্রস্তুত করা হয়। এতে সাধারণ গরুর দুধের সমান প্রোটিন থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে ভিটামিন ডি,সি এবং আয়রন  পাওয়া যায়।

সমকাল ,২৯ জুলাই ২০১৮

LEAVE A REPLY