নখের যত রোগ

0
72
নখে সাদা দাগটার্ম মুছে ফেলুন: নখ ভেঙে যাওয়া নখ ভেঙে যাওয়াটার্ম মুছে ফেলুন: নখে ক্যান্সার নখে ক্যান্সারটার্ম মুছে ফেলুন: নখের পেছনের অংশ ফুলে ব্যথা হওয়া নখের পেছনের অংশ ফুলে ব্যথা হওয়াটার্ম মুছে ফেলুন: ত্বকের ভেতর নখ ঢুকে গেলে ত্বকের ভেতর নখ ঢুকে গেলেটার্ম মুছে ফেলুন: ব্যাকটেরিয়ার ব্যাকটেরিয়ারটার্ম মুছে ফেলুন: প্যারোলাইকিয়া প্যারোলাইকিয়া
নখের যত রোগ

নখ ত্বকেরই অংশ। ত্বক যেমন কেরাটিন দিয়ে তৈরি নখও শক্ত কেরাটিন দিয়ে তৈরি। নখে অনেক রোগ সৃষ্টি হতে পারে, তেমনি নখ দেখে অনেক রোগও চেনা যায়। ফুসফুস ও হার্টের অসুখ ও রক্তস্বল্পতায় নখের অনেক পরিবর্তন হয়।

নখে সাদা দাগ :

ফাঙ্গাসের আক্রমণে নখে সাদা দাগ হতে পারে। নখের পাশের ত্বকে কোনো আক্রমণের কারণেও নখে সাদা দাগ হতে পারে। মাসখানেকের মধ্যে সাদা দাগ আপনাআপনি চলে না গেলে ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া প্রয়োজন।

নখ ভেঙে যাওয়া :

বেশি সাবান ব্যবহার, নেইল পলিশ ব্যবহার থেকে নখ ভেঙে যেতে পারে। অনেকের নখ মোটা হয়ে হলুদ হয় এবং খসে পড়ে। এটি এক ধরনের ছত্রাক দিয়ে হয়। এতে নখের সম্মুখ অংশ এবং পেছনের চামড়ার সঙ্গে লাগানো অংশ আক্রান্ত হয়।

আরও জানুন ঃ নখের অসুখ

নখে ক্যান্সার :

নখে মেলানোমা নামক ক্যান্সার হতে পারে, এতে নখে লম্বা লম্বা কালো দাগ পড়ে।

নখের পেছনের অংশ ফুলে ব্যথা হওয়া :

যারা খুব পানির সংস্পর্শে আসে এবং রান্নাবান্না করে ও কাপড় কাচে যেমন গৃহবধূদের এ সমস্যা বেশি হয়। একে প্যারোলাইকিয়া বলে। হঠাৎ করে ব্যাকটেরিয়ার সংক্রমণেও হতে পারে, এন্টিফাঙ্গাল ট্যাবলেট ও মলম লাগাতে হয়।

ত্বকের ভেতর নখ ঢুকে গেলে :

পায়ের বুড়ো আঙুলে বেশি হয়। এটি ব্যথাযুক্ত ও রোগীরা দীর্ঘসময় এতে ভোগে, নখ ছোট করে মুড়িয়ে না কেটে নখ বড় রাখতে হবে এবং জুতা পরলে নখ যেন জুতায় না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ডা. দিদারুল আহসান                                                                                                                 ত্বক ও যৌনব্যাধি বিশেষজ্ঞ                                                                                                            আলরাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা                                                                                                  দৈনিক যুগান্তর , ০৪ সেপ্টেম্বর ২০১৮

LEAVE A REPLY